Home / নিয়োগ বিজ্ঞপ্তি / Kalerkantho Weekly Job Circular 06 December 2017

Kalerkantho Weekly Job Circular 06 December 2017

১০ লাখ পেশাজীবী অভিবাসী নেবে কানাডা

উন্নত দেশ কানাডায় পাড়ি জমাতে চান, এমন পেশাজীবীদের জন্য দারুণ সুখবর। আগামী তিন বছরে প্রায় ১০ লাখ অভিবাসী নেবে দেশটি। বিস্তারিত জানাচ্ছেন সানজিদ সাদ

তিন বছরে প্রায় ১০ লাখ অভিবাসী নেবে কানাডা। দেশটির অভিবাসনমন্ত্রী আহমেদ হোসাইন জানিয়েছেন, ২০১৮ সালে তিন লাখ ১০ হাজার, ২০১৯ সালে তিন লাখ ৩০ হাজার ও ২০২০ সালে তিন লাখ ৪০ হাজার অভিবাসী নেওয়া হবে।
কানাডায় বয়স্কদের সংখ্যা বৃদ্ধি এবং জন্মহার কমে যাওয়ায় শ্রমশক্তির চাহিদা মেটাতে বছরে সাড়ে চার লাখেরও বেশি বাড়তি জনশক্তি প্রয়োজন। ২০১৮ সালকে কানাডায় দক্ষ কর্মীদের ইমিগ্রেশনের সেরা বছর আখ্যা দিয়েছেন দেশটির অভিবাসনমন্ত্রী। সংশোধিত নিয়মে প্রভিনশিয়াল নমিনি প্রগ্রাম, এক্সপ্রেস এন্ট্রি, ফেডারেল স্কিল, কেয়ারগিভারসহ বিভিন্ন প্রগ্রামে আছে দক্ষ পেশাজীবীদের অভিবাসী হওয়ার সুযোগ।

লো স্কিল ট্রেড প্রোগ্রাম

আন্তর্জাতিক অভিবাসন আইন বিশেষজ্ঞ এবং বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী আলহাজ শেখ সালাহউদ্দিন আহমেদ জানান, কানাডায় লো স্কিল ট্রেডে কাজের সুযোগ অনেক বেশি। তাই এ ক্যাটাগরিতে সবচেয়ে বেশি সংখ্যক লোক অভিবাসনের সুযোগ পেতে পারে। এসএসসি হলেই আবেদন করা যাবে। আইইএলটিএসের প্রয়োজন পড়বে না, তবে থাকতে হবে সংশ্লিষ্ট কাজের ট্রেড স্কিল সার্টিফিকেট। আবেদনকারীর বয়স হতে হবে ৩৯ বছরের মধ্যে। লো স্কিল ট্রেডসহ প্রচলিত অন্যান্য প্রগ্রামে তিন বছরে প্রায় ১০ লাখ লোক কানাডায় কাজ করার সুযোগ পাবে।

এক্সপ্রেস এন্ট্রি

এক্সপ্রেস এন্ট্রির মাধ্যমে নির্দিষ্ট কাজে অভিজ্ঞরা কানাডায় অভিবাসনের সুযোগ পান। এক্সপ্রেস এন্ট্রির তিনটি প্রগ্রাম আছে। এগুলো হলো—ফেডারেল স্কিল্ড ওয়ার্কার, ফেডারেল স্কিল্ড ট্রেডস ও কানাডিয়ান এক্সপেরিয়েন্স ক্লাস। আইএলটিএস স্কোর থাকতে হবে কমপক্ষে ৬.৫। ফেডারেল স্কিল্ড ওয়ার্কার প্রগ্রামে আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতা ডিপ্লোমা বা স্নাতক। লাগবে নির্দিষ্ট পেশায় কমপক্ষে এক বছরের কাজের অভিজ্ঞতা। ফেডারেল স্কিল্ড ট্রেডস প্রগ্রামে নির্দিষ্ট ট্রেডে দক্ষরা আবেদন করতে পারবেন। কানাডা সরকারের ইমিগ্রেশনবিষয়ক ওয়েবসাইটে বলা হয়েছে, আবেদনকারীদের শিক্ষাগত যোগ্যতার বাধ্যবাধকতা নেই। তবে শিক্ষাগত যোগ্যতা না থাকলে পয়েন্ট পাওয়া যাবে না। থাকতে হবে নির্দিষ্ট ট্রেড সার্টিফিকেট এবং কমপক্ষে দুই বছরের কাজের অভিজ্ঞতা। গত তিন বছরে কানাডায় কমপক্ষে এক বছরের কাজের অভিজ্ঞতা আছে—এমন সব ব্যক্তি কানাডিয়ান এক্সপেরিয়েন্স ক্যাটাগরিতে আবেদন করতে পারবেন। কানাডিয়ান ন্যাশনাল অকুপেশনাল ক্লাসিফিকেশন (এনওসি) অনুযায়ী কাজের অভিজ্ঞতার পয়েন্ট হিসাব করা হবে।

প্রভিনশিয়াল নমিনি প্রগ্রাম

কানাডার ১১টি প্রদেশ আবেদনকারীদের ইমিগ্রেশনের নমিনেশন দিতে পারে। একেক প্রদেশ একেক সময় প্রগ্রাম উন্মুক্ত করে। প্রদেশভেদে শর্ত আলাদা হয়। আইইএলটিএসে ৫.৫-সহ দুই বছরের কাজের অভিজ্ঞতাসম্পন্ন গ্র্যাজুয়েটরা ব্রিটিশ কলাম্বিয়া প্রভিনশিয়াল প্রগ্রামে আবেদন করতে পারেন। সাসকাচুয়ানে অভিবাসনের সুযোগ আছে কিছু পেশাজীবীর জন্য। কম্পিউটার বা ইনফরমেশন সিস্টেম ইঞ্জিনিয়ার/অ্যানালিস্ট, সিভিল ইঞ্জিনিয়ার, মেকানিক্যাল ইঞ্জিনিয়ার, এনজিও কর্মকর্তা, সোশ্যাল ওয়ার্কার, প্রজেক্ট ম্যানেজার, কৃষি ব্যবস্থাপক, কৃষি কর্মকর্তা, সাপ্লাই চেইন/পারচেজ ম্যানেজার হলে অভিবাসী হতে পারবেন। যাঁরা কানাডায় লেখাপড়া করেছেন এবং কানাডায় চাকরি করার যোগ্যতা ও অফার রয়েছে অথবা যাঁরা ব্যবসা করতে ইচ্ছুক, তাঁরা অন্টেরিও ইমিগ্র্যান্ট নমিনি প্রগ্রামে আবেদন করতে পারেন। ফিন্যান্সিয়াল অ্যাকাউন্ট্যান্ট, অ্যাডমিন অফিসার, সিভিল ইঞ্জিনিয়ার, কম্পিউটারে দক্ষ ব্যক্তি, নার্স, এনজিও কর্মীরা আবেদন করতে পারবেন নভো স্কশিয়া নমিনি প্রগ্রামে। মার্চ ২০১৭ থেকে চালু হয়েছে আটলান্টিক ইমিগ্রেশন পাইলট প্রগ্রাম। প্রগ্রামটিতে জব অফার থাকে বলে এটি অনেকেরই পছন্দের।

কুইবেকের ইমিগ্রেশন প্রক্রিয়া আলাদা। সরকারের পরিকল্পনা, ২০১৮ সালেই ৫১ হাজার নতুন ইমিগ্র্যান্ট নেওয়া। সাধারণত এই প্রদেশের শর্ত বা যোগ্যতা তুলনামূলক অনেক সহজ ও শিথিল থাকে। গ্র্যাজুয়েশন বা ডিপ্লোমা, কমপক্ষে দুই বছরের কাজের অভিজ্ঞতা, আইইএলটিএস ৫.৫ স্কোর থাকলে কম্পিউটার নেটওয়ার্ক টেকনিশিয়ান, সফটওয়্যার ইঞ্জিনিয়ার, কম্পিউটার প্রগ্রামার, নার্স, রেস্টুরেন্ট ম্যানেজার, সেলসম্যান, হেলথ কেয়ার ম্যানেজার ও অ্যাকাউন্ট্যান্ট পেশাজীবীরা আবেদন করতে পারেন আলবার্টা ইমিগ্র্যান্ট নমিনি প্রগ্রামে। ২০১৮ সালের জানুয়ারিতে উন্মুক্ত হচ্ছে এটি।

ফেডারেল স্কিল ট্রেড প্রগ্রাম

ইলেকট্রিক্যাল, মেকানিক্যাল, অটোমোবাইল প্রভৃতি পেশায় সরাসরি এই প্রগ্রামের আওতায় আবেদন করে চাকরিসহ ইমিগ্রেশন করতে পারেন। তবে আন্তর্জাতিকভাবে স্বীকৃত প্রতিষ্ঠানের ট্রেড স্কিল সার্টিফিকেট ও সংশ্লিষ্ট কাজে অভিজ্ঞতা থাকতে হবে। ফিশ প্রসেসিং, ইলেকট্রিক্যাল, ইন্ডাস্ট্রিয়াল, যন্ত্রপাতি পরিচালনা ও রক্ষণাবেক্ষণ, প্রাকৃতিক সম্পদ পরিচালনা, কৃষি ইত্যাদি কাজেরও প্রচুর চাহিদা রয়েছে কানাডায়। ১৮ থেকে ৪৫ বছর বয়সী যে কেউ আবেদন করতে পারবেন।

কেয়ারগিভার প্রগ্রাম ও অন্যান্য

সার্টিফায়েড নার্সরা আবেদন করতে পারবেন কেয়ারগিভার প্রগ্রামে। নার্সিংয়ে ডিপ্লোমা বা বিএসসি ডিগ্রি এবং ন্যূনতম আইইএলটিএস ৫ স্কোর থাকলে চাকরিসহ কানাডায় যাওয়ার সুযোগ পাবেন। শিশু বা বয়স্কদের যত্ন ও লক্ষ রাখাই হবে এই পেশার কাজ। এ ছাড়া আইটি প্রফেশনাল, প্রকৌশলী, ম্যানেজার, মানবসম্পদ কর্মকর্তা, অ্যাডমিন, ফিন্যান্স, অ্যাকাউন্টিং, সেলস অ্যান্ড মার্কেটিং অফিসার, ইনফরমেশন সিস্টেম অ্যানালাইসিস অ্যান্ড কনসালট্যান্ট, মিডিয়া ডেভেলপার, মেডিক্যাল রিপ্রেজেনটেটিভ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, রিটেইল-সেলস সুপারভাইজার, গ্রাফিক ডিজাইনার, চিকিত্সক, নার্স, ফার্মাসিস্ট, ব্যাংকারসহ বেশ কিছু পেশাজীবীও আবেদন করতে পারেন।

দরকারি কাগজপত্র

লাগবে পূর্ণাঙ্গ জীবনবৃত্তান্ত, এতে পরিবারের সব সদস্যের প্রয়োজনীয় তথ্য দিতে হবে। আরো লাগবে প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতার সনদ, এক বছরের ব্যাংক স্টেটমেন্ট, ছবি, জন্মসনদ, বিয়ের সার্টিফিকেট (বিচ্ছেদ হলে বিবাহবিচ্ছেদের কাগজপত্র)। পাসপোর্টের মেয়াদ থাকতে হবে কমপক্ষে এক বছর। বৈধ ড্রাইভিং লাইসেন্স বাধ্যতামূলক নয়, তবে দেশে ড্রাইভিং লাইসেন্স থাকলে এটি কানাডায় ছয় মাস কার্যকর থাকবে। প্রয়োজন হবে আগের নিয়োগকারীদের রেফারেন্স, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের। প্রয়োজন হবে ডকুমেন্টের মূল অনুবাদ ও অঙ্গীকারনামা। কানাডা প্রবাসী মোহাম্মদ সাকিবুর রহমান খান বলেন, ‘চটকদার বিজ্ঞাপনে আকৃষ্ট না হয়ে যা করার নিজে বুঝে করবেন। কানাডায় চাকরি বা অভিবাসনের ব্যাপারে দালালদের কিছুই করার থাকে না। তারা শুধু কাগজপত্র ঠিক আছে কি না তা দেখে দিতে পারে। ’

আবেদনের নিয়ম

সব নিয়ম মেনে আবেদন করতে হবে অনলাইনে। শেখ সালাহউদ্দিন আহমেদ জানান, প্রথমে প্রোফাইল তৈরি করতে হবে। জব অফারের জন্য কানাডা ইমিগ্রেশন ল ফার্মে অথবা সরকারি অনুমোদিত এজেন্টের কাছে দরকারি কাগজপত্রের ফাইল পাঠাতে হবে। জব অফার না পেলে প্রভিনশিয়াল নমিনি প্রগ্রামের জন্য অনলাইনে ফাইল সাবমিট করা যাবে না। ইংরেজি ভাষায় দক্ষতা স্কোর থাকতে হবে কমপক্ষে ৫.৫। এক্সপ্রেস এন্ট্রিতে ভাষা দক্ষতা স্কোর থাকতে হবে কমপক্ষে ৭। অভিজ্ঞতার সনদ না থাকলে ট্রেড স্কিল্ড প্রগ্রামে আবেদন করা যাবে না।

দরকারি ওয়েবসাইট

কানাডা সরকারের ওয়েবসাইটে (www.cic.gc.ca) দরকারি সব তথ্য দেওয়া আছে। অভিবাসনের বিভিন্ন ক্যাটাগরিতে আবেদনের যোগ্যতা ও অন্যান্য তথ্য পাবেন www.cic.gc.ca/english/immigrate লিংকে। অভিবাসন সম্পর্কে আরো তথ্য জানা যাবে www.immigration.ca/en ওয়েবসাইটের মাধ্যমে। কানাডার ভিসা সম্পর্কে তথ্য পাওয়া যাবে www.canadavisa.com ওয়েবসাইটে। বাংলাদেশি আবেদনকারীদের আবেদনের প্রয়োজনীয় তথ্য পাওয়া যাবে www.wwbmc.com ওয়েবসাইটে।

দক্ষ ইমিগ্রেশন আইনজীবীর সহায়তা নিতে পারেন

শেখ সালাহউদ্দিন আহমেদ

আন্তর্জাতিক অভিবাসন আইনজীবী

চেয়ারম্যান, ওয়ার্ল্ডওয়াইড মাইগ্রেশন কনসালটেন্টস, ৫১ সোনারগাঁও জনপথ, সেক্টর ৭, উত্তরা, ঢাকা

কানাডায় অভিবাসনের ক্ষেত্রে কখনো কিছু শর্ত শিথিল করা হয়, আবার কিছু নতুন শর্তও আরোপ করতে দেখা যায়। আবেদনের সময় আপডেট তথ্য জেনে নিতে হবে। ৩০ বছরের কম বয়সীরা অভিবাসনের বেশি সুযোগ পান। দুই বছরের কাজের অভিজ্ঞতা চাওয়া হলেও যাঁদের পাঁচ বছরের অভিজ্ঞতা আছে, তাঁদের প্রাধান্য বেশি। থাকতে হবে কাজের অভিজ্ঞতা ও শিক্ষাগত যোগ্যতার সামঞ্জস্য। আইইএলটিএস স্কোর ৬.৫ থেকে ৭-এর মধ্যে থাকতে হবে। অনলাইনে আবেদনের সময় সতর্কতা অবলম্বন করতে হবে। ভুয়া বা ভুল তথ্য দিলে আবেদন বাতিল হতে পারে। একবার আবেদনপত্র বাতিল হলে পরে আবেদন করা গেলেও সম্ভাবনা কমে যায়। এ জন্য দক্ষ ব্যক্তি বা প্রতিষ্ঠানের মাধ্যমে আবেদন করা ভালো। আমরা ফ্রি অ্যাসেসমেন্ট করে থাকি। কানাডায় গিয়ে সমস্যায় পড়লেও আমরা সহযোগিতা করে থাকি। আমাদের সেবা পেতে সিভি পাঠাতে পারেন info@worldwidemigration.org ই-মেইল ঠিকানায়। যোগাযোগ করতে পারেন ০১৯৬৬০৪১৫৫৫, ০১৯০৪০৩৬৮৯৯ নম্বরে।

সিপাহি নেবে সীমান্তরক্ষী বাহিনী

সিপাহি নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। এইচএসসি হলেই আবেদন করা যাবে। নিবন্ধনের শেষ তারিখ ১০ ডিসেম্বর। বিস্তারিত জানাচ্ছেন সাদ রহমান

৯২তম ব্যাচে সিপাহি (জিডি) পদে পুরুষ ও মহিলা ভর্তির বিজ্ঞপ্তি দিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। নিয়োগপ্রাপ্তরা ২০১৫ সালের জাতীয় বেতনক্রম অনুযায়ী ৯০০০-২১৮০০ টাকা স্কেলে বেতন পাবেন।
পাশাপাশি দেওয়া হবে বাড়িভাড়া, বাসস্থান ও বিধিমোতাবেক অন্য সব সুবিধা। নিয়োগ বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে http://bgb.portal.gov.bd ওয়েবসাইট ও http://bit.ly/2zZ9Dd8 ওয়েবলিংকে।

আবেদনের যোগ্যতা

এইচএসসি পাস পুরুষ ও নারীরা আবেদন করতে পারবেন। এসএসসি বা সমমান পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৩.০০ এবং এইচএসসি বা সমমান পরীক্ষায় কমপক্ষে জিপিএ ২.৫০ পেতে হবে। পুরুষ প্রার্থীদের উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি, ওজন ৪৯.৮৯৫ কেজি বা ১১০ পাউন্ড, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩২ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩৪ ইঞ্চি হতে হবে। মহিলা প্রার্থীদের উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি, ওজন ৪৭.১৭৩ কেজি বা ১০৪ পাউন্ড, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি এবং স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে।

উপজাতীয় পুরুষ প্রার্থীদের উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, ওজন ৪৭.১৭৩ কেজি বা ১০৪ পাউন্ড, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি থাকতে হবে। উপজাতীয় মহিলা প্রার্থীদের উচ্চতা ৫ ফুট, ওজন ৪৩.৫৪৪ কেজি বা ৯৬ পাউন্ড হতে হবে। ১৫ এপ্রিল ২০১৮ তারিখে প্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ২৩ বছরের মধ্যে।
দৃষ্টিশক্তি ৬/৬ থাকতে হবে। প্রার্থীকে অবিবাহিত হতে হবে, জানতে হবে সাঁতার। অগ্রাধিকার দেওয়া হবে কৃতী খেলোয়াড়দের। এক জেলার প্রার্থী অন্য জেলায় আবেদন করতে পারবেন না।

নিবন্ধনের নিয়ম

টেলিটক মোবাইলের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করা যাবে ১০ ডিসেম্বর সকাল ১০টা থেকে ১৪ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত। প্রথমে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে BGB<space>HSC Board Keyword<space>HSC Roll<space>HSC PassYear<space>SSC Board Keyword<space> SSC Roll<space>SSC PassYear<space>Home District Code<space>Upazilla Name লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

উদাহরণ : BGB DHA 236098 2014 DHA 405698 2012 40 MIRPUR

বোর্ড কী-ওয়ার্ড ও জেলার কোড নম্বর বিজ্ঞপ্তিতে পাওয়া যাবে। এসএমএসে পাঠানো তথ্য যাচাই করে যোগ্য প্রার্থীদের ফিরতি এসএমএসে একটি পিন নম্বর পাঠানো হবে। পিন নম্বরসহ BGB<space>YES<space>PIN Number<space>Contact Mobile Number লিখে আবার ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। পরীক্ষার ফি ১৫০ টাকা।  দ্বিতীয় এসএমএস পাঠানোর সময় মোবাইলে পরীক্ষার ফি ও এসএমএস চার্জের জন্য মোট ১৬০ টাকা ব্যালেন্স থাকতে হবে। আবেদন ফি কেটে রেজিস্ট্রেশন নম্বরসহ একটি কনফার্মেশন এসএমএস পাঠানো হবে। রেজিস্ট্রেশন নম্বরসহ এসএমএসটি সংরক্ষণ করতে হবে।

নিয়োগ প্রক্রিয়া

বিজিবির রেকর্ড উইং সূত্রে জানা গেছে, পরীক্ষার স্থান, তারিখ ও অন্যান্য তথ্য ০১৭২৯০২৪৮৪৮, ০১৮৪৭১৬৯৭৭৭ অথবা ০১৫৫২১৪৬১৫০ নম্বর থেকে এসএমএসের মাধ্যমে জানানো হবে। নির্ধারিত তারিখে শুরুতেই নেওয়া হবে প্রাথমিক ডাক্তারি পরীক্ষা।

বর্ণনা অনুযায়ী উচ্চতা, ওজন, বুকের প্রস্থ ও চোখের দৃষ্টিশক্তি ঠিক আছে কি না তা দেখা হবে। ফিটনেস যাচাইয়ের জন্য দৌড়, লং জাম্পে অংশ নেওয়ার জন্যও বলা হতে পারে। আগে থেকেই খোলা মাঠে নির্ধারিত দূরত্বে লং জাম্প ও নিয়মিত দৌড়ের প্র্যাকটিস করতে হবে। শারীরিক ফিটনেস ঠিক থাকলে লিখিত পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ দেওয়া হবে। লিখিত পরীক্ষার জন্য ক্লিপবোর্ড ও কলম সঙ্গে নিতে হবে।

বর্ডার গার্ড বাংলাদেশের রিক্রুটমেন্ট বিভাগের সূত্রে জানা গেছে, ১০০ নম্বরের লিখিত পরীক্ষায় বাংলা, গণিত, ইংরেজি ও সাধারণ জ্ঞানের প্রশ্ন থাকে। এসএসসি ও এইচএসসি পর্যায়ের বোর্ড বই থেকে প্রশ্ন আসার সম্ভাবনা রয়েছে। সাধারণ জ্ঞানের জন্য বিভিন্ন সামরিক বাহিনী, বর্ডার গার্ড সম্পর্কিত তথ্য ভালোভাবে জানতে হবে।

লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা করা হবে। নির্বাচিতদের হেপাটাইটিস বি ভাইরাস শনাক্তকরণ পরীক্ষা করা হবে। নেগেটিভ ফলপ্রাপ্ত প্রার্থীদের চূড়ান্তভাবে নির্বাচিত করা হবে। পরবর্তী সময়ে পুলিশ ভেরিফিকেশনের পর চূড়ান্তভাবে নিয়োগ দেওয়া হবে।

লাগবে যা যা

এসএসসি ও এইচএসসি পরীক্ষার মূল বা সাময়িক সনদপত্র, প্রশংসাপত্র, স্থানীয় চেয়ারম্যান বা ওয়ার্ড কমিশনার সত্যায়িত অভিভাবকের অনুমতিপত্র, বাংলাদেশের স্থায়ী নাগরিকত্বের সনদপত্র, চারিত্রিক সনদ, অবিবাহিত সনদপত্র ও সদ্য তোলা ১০ কপি পাসপোর্ট সাইজের ছবি সঙ্গে আনতে হবে। মুক্তিযোদ্ধা, বিজিবি সদস্যদের সন্তান, খেলোয়াড়, বিএনসিসি ক্যাডেট, আনসার ও গ্রাম প্রতিরক্ষা সদস্য, সরকারি এতিমখানা নিবাসী, উপজাতিদের কোটা প্রমাণের জন্য প্রয়োজনীয় সব সনদ সঙ্গে রাখতে হবে।

বিস্তারিত তথ্যের জন্য

যেকোনো তথ্যের জন্য যেকোনো মোবাইল থেকে ০১৭৬৯৬০০৮৯৮ নম্বরে অথবা টেলিটক থেকে ১২১ নম্বরে ফোন করতে হবে। বিজিবির ওয়েবসাইটেও (www.bgb.gov.bd) প্রয়োজনীয় তথ্য পাওয়া যাবে।

* বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট বিভিন্ন পদে ৪০ জন নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ফোরম্যান পদে নেওয়া হবে ১ জন।
আবেদনের যোগ্যতা চাওয়া হয়েছে যন্ত্রকৌশলে ডিপ্লোমা ডিগ্রি। বেতন স্কেল ১৬০০০-৩৮,৬৪০ টাকা বৈজ্ঞানিক সহকারী পদে নেওয়া হবে ৫ জন।

যোগ্যতা কৃষিতে ডিপ্লোমা। বেতন স্কেল

১২৫০০-৩০২৩০ টাকা।

ল্যাবরেটরি অ্যাসিসট্যান্ট পদে নেওয়া হবে ১ জন।  যোগ্যতা বিজ্ঞান বিভাগে এইচএসসি এবং সংশ্লিষ্ট বিষয়ে কমপক্ষে ছয় মাসের ট্রেডকোর্স সনদ। বেতন স্কেল ৯৩০০-২২৪৯০ টাকা।

কোল্ড স্টোরেজ টেকনিশিয়ান পদে নেওয়া হবে ১ জন।  যোগ্যতা বিজ্ঞান বিভাগে এইচএসসি পাস এবং সংশ্লিষ্ট কাজে কমপক্ষে তিন বছরের অভিজ্ঞতাসম্পন্ন।
বেতন স্কেল ৯৩০০-২২৪৯০ টাকা।

পরিসংখ্যান সহকারী পদে নেওয়া হবে ১ জন।

যোগ্যতা বিজ্ঞান বিভাগে এইচএসসি বা সমমানের পরীক্ষায় গণিত ও পরিসংখ্যান বিষয় থাকতে হবে। বেতন স্কেল ৯৩০০-২২৪৯০ টাকা।

ডাটা এন্ট্রি অপারেটর পদে নেওয়া হবে ৩ জন।  যোগ্যতা এইচএসসি। বেতন স্কেল ৯৩০০-২২৪৯০ টাকা।

গাড়িচালক নেওয়া হবে ৫ জন।  অষ্টম শ্রেণি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ এবং হালকা বা ভারি ড্রাইভিং লাইসেন্সসহ ৩ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। বেতন স্কেল ৯৩০০-২২৪৯০ টাকা।

সহকারী আর্টিস্ট পদে নেওয়া হবে ১ জন।

এসএসসি পাস এবং ফাইন আর্টসে কমপক্ষে ছয় মাসমেয়াদি ট্রেডকোর্স সনদপ্রাপ্ত হতে হবে।

বেতন স্কেল ৮৮০০-২০২৯০ টাকা।

পাওয়ার পাম্প অপারেটর পদে নেওয়া হবে ৬ জন। এ পদে আবেদনের যোগ্যতা এসএসসি পাস এবং সংশ্লিষ্ট বিষয়ে কমপক্ষে ছয় মাসমেয়াদি ট্রেডকোর্স সনদপ্রাপ্ত হতে হবে। বেতন স্কেল ৮৮০০-২০২৯০ টাকা।

ট্রাক্টরমেট পদে নেওয়া হবে ১ জন। অষ্টম শ্রেণি পাস হলেই আবেদন করা যাবে। বেতন স্কেল ৮২৫০-২০০১০ টাকা।

রুম অ্যাটেনডেন্ট পদে নেওয়া হবে ৩ জন। এ পদেও আবেদনের যোগ্যতা অষ্টম শ্রেণি পাস।

বেতন স্কেল ৮২৫০-২০০১০ টাকা।

নিরাপত্তা প্রহরী পদে নেওয়া হবে ১১ জন। এতেও

যোগ্যতা অষ্টম শ্রেণি পাস।

বেতন স্কেল ৮২৫০-২০০১০ টাকা।

পরিচ্ছন্নতাকর্মী পদে নেওয়া হবে ২ জন। আবেদনের যোগ্যতা অষ্টম শ্রেণি পাস।

বেতন স্কেল ৮২৫০-২০০১০ টাকা।

আবেদনের নিয়ম : আগ্রহী প্রার্থীরা অনলাইনে bari.teletalk.com.bd ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদন করা যাবে ২৪ ডিসেম্বর বিকেল ৫টা পর্যন্ত।

* মহিলাবিষয়ক অধিদপ্তর

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে মহিলাবিষয়ক অধিদপ্তর। বিজ্ঞপ্তি অনুযায়ী, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে ৮২ জনকে নিয়োগ দেওয়া হবে।

এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণরা পদটিতে আবেদন করতে পারবেন। প্রতি মিনিটে বাংলা কমপক্ষে ২০ শব্দ, ইংরেজিতে ২০ শব্দ টাইপ করার গতি থাকতে হবে। প্রার্থীর বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে।

নরসিংদী, ফরিদপুর, টাঙ্গাইল, জামালপুর, চাঁদপুর, ফেনী, জয়পুরহাট, পাবনা, সিরাজগঞ্জ, বগুড়া, দিনাজপুর, গাইবান্ধা, খুলনা, মাগুরা, নড়াইল, বাগেরহাট, কুষ্টিয়া, বরিশাল, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা ও পটুয়াখালী বাদে অন্য জেলার প্রার্থীরা পদটিতে আবেদন করতে পারবেন।

পদটিতে নিয়োগপ্রাপ্তদের ৯৩০০-২২৪৯০ টাকা স্কেলে বেতন দেওয়া হবে।

আগ্রহী প্রার্থীরা নির্ধারিত ফরমে প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদনপত্র পাঠাতে হবে ‘মহাপরিচালক, মহিলাবিষয়ক অধিদপ্তর, ৩৭৩, ইস্কাটন গার্ডেন রোড, ঢাকা-১০০০’ ঠিকানায়।

আবেদনের শেষ তারিখ ১৫ জানুয়ারি ২০১৮।

* অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ

পদ ও যোগ্যতা : অফিস সহকারী কাম-কম্পিউটার অপারেটর, ২টি। স্নাতক বা সমমান।
কর্মক্ষেত্রে ২ বছর কাজের অভিজ্ঞতা। প্রতি মিনিটে বাংলায় ৩০টি শব্দ ও ইংরেজিতে ৪০টি শব্দ টাইপিংয়ের গতি।

বেতন : ১৭০৪৫ টাকা।

আবেদনের শেষ তারিখ : ১৪ ডিসেম্বর।

যোগাযোগ : প্রকল্প পরিচালক, বিআরডাব্লিউটিপি-১ প্রকল্প, বিআইডাব্লিউটিএ ভবন (৩য় তলা), ১৪১-১৪৩, মতিঝিল বা/এ, ঢাকা ১০০০।

সূত্র : কালের কণ্ঠ, ২৫ নভেম্বর, পৃষ্ঠা ৯

* প্রতিরক্ষা মন্ত্রণালয়

পদ ও যোগ্যতা : উপসহকারী প্রকৌশলী, বি/আর, ৭৭টি। পলিটেকনিক ইনস্টিটিউট থেকে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং (সিভিল)। উপসহকারী প্রকৌশলী, ই/এম, ৩৩টি। পলিটেকনিক ইনস্টিটিউট থেকে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং (ইলেকট্রিক্যাল ও মেকানিক্যাল)।

বেতনক্রম : ১৬০০০-৩৮৬৪০ টাকা।

আবেদনের শেষ তারিখ : ২১ ডিসেম্বর।

যোগাযোগ : উপসচিব ও সদস্যসচিব, বিভাগীয় নির্বাচন কমিটি, প্রতিরক্ষা মন্ত্রণালয়, গণভবন কমপ্লেক্স, শেরেবাংলানগর, ঢাকা-১২০৭।

ওয়েব : www.mod.gov.bd

সূত্র : ইত্তেফাক, ২৯ নভেম্বর, পৃষ্ঠা ৫

* পানিসম্পদ মন্ত্রণালয়

পদ ও যোগ্যতা : সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর, ২টি। স্নাতক বা সমমান। সাঁটলিপিতে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে ইংরেজিতে ৭০ শব্দ ও বাংলায় ৪৫ শব্দ। কম্পিউটার টাইপিংয়ে সর্বনিম্ন গতি ইংরেজিতে ৩০ শব্দ ও বাংলায় ২৫ শব্দ। কম্পিউটার প্রশিক্ষণপ্রাপ্ত। কম্পিউটার ওয়ার্ড প্রসেসিংসহ ই-মেইল, ফ্যাক্স পরিচালনায় দক্ষ।

বেতনক্রম : ১১০০০-২৬৫৯০ টাকা।

পদ ও যোগ্যতা : অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক, ৩টি। এইচএসসি বা সমমান। কম্পিউটার টাইপিংয়ে সর্বনিম্ন গতি ইংরেজি ও বাংলায় ২০ শব্দ। কম্পিউটার প্রশিক্ষণপ্রাপ্ত। কম্পিউটার ওয়ার্ড প্রসেসিংসহ ই-মেইল, ফ্যাক্স পরিচালনায় দক্ষ।

বেতনক্রম : ১১০০০-২৬৫৯০ টাকা।

পদ ও যোগ্যতা : ক্যাশিয়ার ১টি। বাণিজ্য বিভাগে স্নাতক।

বেতনক্রম : ১০২০০-২৪৬৮০ টাকা।

পদ ও যোগ্যতা : অফিস সহায়ক, ৪টি। এসএসসি বা সমমান।

বেতনক্রম : ৮২৫০-২০০১০ টাকা।

আবেদনের শেষ তারিখ : ২৬ ডিসেম্বর ।

যোগাযোগ : উপসচিব (প্রশাসন-২) ও সদস্যসচিব, বিভাগীয় নির্বাচন কমিটি, পানিসম্পদ মন্ত্রণালয়।

ওয়েব : www.mowr.gov.bd

সূত্র : ইত্তেফাক, ২৯ নভেম্বর, পৃষ্ঠা ৫

* বাংলাদেশ কোস্ট গার্ড

পদ ও যোগ্যতা : ড্রাইভার, ৩২টি। অষ্টম শ্রেণি। ভারী যানবাহন চালনায় ড্রাইভিং লাইসেন্স।

বেতনক্রম : ৯৭০০-২৩৪৯০ টাকা।

আবেদনের শেষ তারিখ : ২৮ ডিসেম্বর ।

যোগাযোগ : মহাপরিচালক, সদর দপ্তর, বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনী, আগারগাঁও প্রশাসনিক এলাকা, শেরেবাংলানগর, ঢাকা-১২০৭।

ওয়েব : www.coastguard.gov.bd

সূত্র : কালের কণ্ঠ, ২৬ নভেম্বর, পৃষ্ঠা ৭

* বাংলাদেশ বার কাউন্সিল

পদ ও যোগ্যতা : সহকারী পরিচালক, আইটি, ১টি। সফটওয়্যার, হার্ডওয়্যার ও নেটওয়ার্কিং বিষয়ে ন্যূনতম এক বছরের অভিজ্ঞতাসহ কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বা আইটি বিষয়ে স্নাতকসহ স্নাতকোত্তর। কোনো পরীক্ষায় তৃতীয় বিভাগ গ্রহণযোগ্য নয়। সহকারী পরিচালক, ২টি। হিসাবসংক্রান্ত কাজে এক বছরের অভিজ্ঞতা। অ্যাকাউন্টিং বা বাণিজ্য বিভাগে স্নাতকসহ স্নাতকোত্তর।

বেতনক্রম : ২২০০০-৫৩০৬০ টাকা।

আবেদনের শেষ তারিখ : ১২ ডিসেম্বর।

যোগাযোগ : সচিব, বাংলাদেশ বার কাউন্সিল, বার কাউন্সিল ভবন, শাহবাগ, ঢাকা-১০০০।

সূত্র : জনকণ্ঠ, ২৭ নভেম্বর, পৃষ্ঠা ৮

* বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ

পদ ও যোগ্যতা : হিসাবরক্ষক, ৪টি। বাণিজ্যে স্নাতক।

বেতনক্রম : ১২৫০০-৩০২৩০ টাকা।

পদ ও যোগ্যতা : রেডিও টেকনিশিয়ান, ৩টি। পদার্থবিদ্যা ও গণিতসহ ন্যূনতম স্নাতক।

বেতনক্রম : ১১৩০০-২৭৩০০ টাকা।

পদ ও যোগ্যতা : হিসাব সহকারী, ১টি। বাণিজ্যে স্নাতক।

সাঁটলিপিকার কাম-কম্পিউটার অপারেটর, ৬টি। এইচএসসি বা সমমান। সাঁটলিপিতে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে ইংরেজিতে ৮০ শব্দ ও বাংলায় ৫০ শব্দ। কম্পিউটার টাইপিংয়ে সর্বনিম্ন গতি ইংরেজিতে ৩০ শব্দ ও বাংলায় ২৫ শব্দ। তথ্য সহকারী, ১টি। এইচএসসি।

বেতনক্রম : ১১০০০-২৬৫৯০ টাকা।

পদ ও যোগ্যতা : সাঁট মুদ্রাক্ষরিক কাম-কম্পিউটার অপারেটর, ৫টি। এইচএসসি বা সমমান। সাঁটলিপিতে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে ইংরেজিতে ৭০ শব্দ ও বাংলায় ৪৫ শব্দ। কম্পিউটার টাইপিংয়ে সর্বনিম্ন গতি ইংরেজিতে ৩০ শব্দ ও বাংলায় ২৫ শব্দ।

বেতনক্রম : ১০২০০-২৪৬৮০ টাকা।

পদ ও যোগ্যতা : মোটর পরিবহন ড্রাইভার, ৫টি। এসএসসি। মোটর মেকানিকসে ট্রেড সার্টিফিকেট ও ভারী যানবাহন চালনার লাইসেন্স।

বেতনক্রম : ৯৭০০-২৩৪৯০ টাকা।

আবেদনের শেষ তারিখ : ৩১ ডিসেম্বর।

যোগাযোগ : পরিচালক, প্রশাসন, বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ সদর দপ্তর, কুর্মিটোলা, ঢাকা-১২২৯।

সূত্র : কালের কণ্ঠ, ২৯ নভেম্বর, পৃষ্ঠা ১৯

* বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়

পদ : ওয়ার্ড প্রসেসিং অপারেটর, ১টি। ওয়ার্ড প্রসেসিং অপারেটর কাম-রিসেপশনিস্ট, ১টি। কম্পিউার অপারেটর, ৮টি। অটোমোবাইল মেকানিক, ২টি। মোয়াজ্জিন, ২টি।

বেতনক্রম : ১২৫০০-৩০২৩০ টাকা।

পদ : ক্যাশিয়ার, ১টি।

বেতনক্রম : ১১০০০-২৬৫৯০ টাকা।

আবেদনের শেষ তারিখ : ১৭ ডিসেম্বর।

যোগাযোগ : রেজিস্ট্রার, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, গাজীপুর, ১২০৭।

সূত্র : কালের কণ্ঠ, ২৭ নভেম্বর, পৃষ্ঠা ৯

পদ : রেজিস্ট্রার, ১টি। পরিচালক, প্রকাশনা, মুদ্রণ ও বিতরণ বিভাগ, ১টি, স্টুডেন্ট সাপোর্ট সার্ভিসেস, ১টি, পরিকল্পনা ও উন্নয়ন, ১টি, তথ্য ও গণযোগাযোগ, ১টি।

বেতনক্রম : ৫৬৫০০-৭৪৪০০ টাকা।

পদ : আঞ্চলিক পরিচালক, ৪টি।

বেতনক্রম : ৫০০০০-৭১২০০ টাকা।

পদ : নির্বাহী প্রকৌশলী, ১টি।

বেতনক্রম : ৩৫৫০০-৬৭০১০ টাকা।

আবেদনের শেষ তারিখ : ৩১ ডিসেম্বর।

যোগাযোগ : রেজিস্ট্রার, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, গাজীপুর, ১২০৭।

সূত্র : বাংলাদেশ প্রতিদিন, ২৪ নভেম্বর, পৃষ্ঠা ৬ ও ডেইলি স্টার, ২৪ নভেম্বর, পৃষ্ঠা ৫

* প্রয়াস, ঢাকা সেনানিবাস

পদ ও যোগ্যতা : সাইকোলজিস্ট, ১টি। এডুকেশন সাইকোলজি/কাউন্সেলিং সাইকোলজি/ক্লিনিক্যাল সাইকোলজিতে স্নাতকোত্তরসহ সংশ্লিষ্ট বিষয়ে ২ বছরের অভিজ্ঞতা। অকুপেশনাল থেরাপিস্ট, ১টি। অকুপেশনাল থেরাপিতে স্নাতক ও স্নাতকোত্তর। স্পিচ অ্যান্ড ল্যাংগুয়েজ থেরাপিস্ট, ১টি। স্পিচ অ্যান্ড ল্যাংগুয়েজ থেরাপিতে স্নাতক বা স্নাতকোত্তর। শিক্ষক, ১৪টি। স্নাতকসহ বিএসএড/এমএসএড এবং প্রযোজ্য প্রতিবন্ধিতা বিষয়ে প্রশিক্ষণ। শ্রেণি সহকারী, ১৮টি। এসএসসি। নিরাপত্তা কর্মী, ৩টি। এসএসসি। ৫ ফুট ৩ ইঞ্চি উচ্চতা। ড্রাইভার, ২টি। ৮ম শ্রেণি। হালকা ও ভারী যানবাহন চালনায় ড্রাইভিং লাইসেন্স। স্কুল ইনচার্জ, ১টি। স্নাতকোত্তর। ইংরেজি বিষয় অগ্রাধিকার। ইংরেজি মাধ্যম স্কুলে ১০ বছর শিক্ষকতার অভিজ্ঞতা। শিক্ষক, ইংরেজি, ২টি। স্নাতকোত্তর। ইংরেজি মাধ্যম স্কুলে ৭ বছর শিক্ষকতার অভিজ্ঞতা। প্রগ্রাম সমন্বয়কারী, ২টি। অডিওলজি অ্যান্ড স্পিচ ল্যাঙ্গুয়েজ প্যাথলজিতে স্নাতক ও স্নাতকোত্তর। সংশ্লিষ্ট বিষয়ে ২ বছরের অভিজ্ঞতা। কোনো পরীক্ষায় ৩য় শ্রেণি গ্রহণযোগ্য নয়। এমফিল ও পিএইচডি ডিগ্রিধারীরা অগ্রাধিকার পাবেন।

বেতন : আলোচনা সাপেক্ষে।

আবেদনের শেষ তারিখ : ১৪ ডিসেম্বর।

যোগাযোগ : নির্বাহী পরিচালক ও অধ্যক্ষ, প্রয়াস, ঢাকা সেনানিবাস, ঢাকা-১২০৬।

সূত্র : ইত্তেফাক, ২৯ নভেম্বর, পৃষ্ঠা ৬

* নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

পদ ও যোগ্যতা : প্রভাষক, ফুড টেকনোলজি অ্যান্ড নিউট্রিশন সায়েন্স, ২টি। ফার্মাসি, ২টি।

বেতনক্রম : ২২০০০-৫৩০৬০ টাকা।

আবেদনের শেষ তারিখ : ১০ ডিসেম্বর।

যোগাযোগ : রেজিস্ট্রার, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী।

সূত্র : জনকণ্ঠ, ২৭ নভেম্বর, পৃষ্ঠা ৪

 

 

Advertisement, Your Ad Here

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement