Home / নিয়োগ বিজ্ঞপ্তি / Kalerkantho Weekly Job Circular 29th November 2017

Kalerkantho Weekly Job Circular 29th November 2017

চাকরি আছে – Kaler Kantho

Published on: 29 November 2017

৭১৩ কর্মী দরকার আরআরএফের

ক্ষুদ্রঋণ কার্যক্রম পরিচালনার জন্য কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে রুরাল রিকনস্ট্রাকশন ফাউন্ডেশন (আরআরএফ)। ৮ ডিসেম্বর সরাসরি নেওয়া হবে বাছাই পরীক্ষা। বিস্তারিত জানাচ্ছেন রায়হান রহমান

সহকারী পরিচালক পদে ৩ জন, আঞ্চলিক ব্যবস্থাপক পদে ১০ জন, সহকারী আঞ্চলিক ব্যবস্থাপক পদে ৫ জন, মনিটরিং অফিসার পদে ৫ জন, শাখা ব্যবস্থাপক পদে ৬০ জন, সহকারী শাখা ব্যবস্থাপক পদে ৪০ জন, সহকারী শাখা হিসাবরক্ষক পদে ৮০ জন, ক্রেডিট অফিসার পদে ৩০০ জন, জুনিয়র ক্রেডিট অফিসার পদে ২০০ জন, সার্ভিস স্টাফ (অস্থায়ী) পদে ২০ জন নিয়োগ দেবে রুরাল রিকনস্ট্রাকশন ফাউন্ডেশন (আরআরএফ)। ৮ ডিসেম্বর আবেদনপত্রসহ সরাসরি হাজির হতে হবে পরীক্ষাকেন্দ্রে।

বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে http://www.rrf-bd.org/jobs/circular ঠিকানায়।

আবেদনের যোগ্যতা

সহকারী পরিচালক, আঞ্চলিক ব্যবস্থাপক, সহকারী আঞ্চলিক ব্যবস্থাপক পদে আবেদন করতে হলে যথাক্রমে ক্ষুদ্রঋণ কার্যক্রমের সংশ্লিষ্ট পদে কমপক্ষে ১০, ৮ ও ৬ বছরের অভিজ্ঞতা এবং কমপক্ষে ৩০, ১০ ও ৬টি শাখা অফিস পরিচালনার অভিজ্ঞতা লাগবে। পিকেএসএফের ক্ষুদ্রঋণ কার্যক্রমে পাঁচ বছরের কাজের অভিজ্ঞতা থাকলেই মিলবে মনিটরিং অফিসার ও শাখা ব্যবস্থাপক পদে আবেদনের সুযোগ। প্রত্যেকেরই ঋণ কার্যক্রমের প্রতিবেদন তৈরি সম্পর্কে জানা থাকতে হবে। সহকারী শাখা ব্যবস্থাপক পদে আবেদনের জন্য লাগবে ঋণ কার্যক্রমে তিন বছরের অভিজ্ঞতা। সব পদে স্নাতক অথবা স্নাতকোত্তর হতে হবে। বিকম হলেই আবেদন করা যাবে সহকারী শাখা হিসাবরক্ষক পদে। অগ্রাধিকার পাবেন এমএস ওয়ার্ড, এক্সেল, ই-মেইল ও ইন্টারনেট ব্রাউজিংয়ে অভিজ্ঞরা। ক্রেডিট অফিসার, জুনিয়র ক্রেডিট অফিসার ও সার্ভিস স্টাফ পদে আবেদনের জন্য যথাক্রমে স্নাতক, এইচএসসি ও এসএসসি পাস হতে হবে।

আবেদনের নিয়ম

‘নির্বাহী পরিচালক, রুরাল রিকনস্ট্রাকশন ফাউন্ডেশন’ বরাবর হাতে লেখা আবেদনপত্রসহ সরাসরি উপস্থিত হতে হবে পরীক্ষাকেন্দ্রে। আবেদনপত্রে প্রার্থীর মোবাইল নম্বর দিতে হবে। পরীক্ষার দিন ফি বাবদ ২০০ টাকা জমা দিতে হবে। আবেদনপত্রের সঙ্গে সদ্য তোলা দুই কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি, শিক্ষা সনদের সত্যায়িত ফটোকপি, অভিজ্ঞতার সনদপত্র, নাগরিকত্বের সনদপত্র, দুইজন ব্যক্তির রেফারেন্স ও জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি জমা দিতে হবে।

পরীক্ষাকেন্দ্র ও সময়

১ থেকে ৬ নম্বর পদের প্রার্থীদের লিখিত পরীক্ষা হবে—আরআরএফ ভবন, সিঅ্যান্ডবি রোড, কারবালা, যশোর-৭৪০০ ঠিকানায়। ৭ নম্বর পদের লিখিত এবং ৮ থেকে ১০ নম্বর পদের মৌখিক পরীক্ষা হবে বর্ণমালা বিদ্যাপীঠ, আরআরএফ, ধর্মতলা, যশোর-৭৪০০ এবং আরআরএফ জোনাল অফিস, বাইপাস মোড়, পাথরঘাট ফিল্ডের পূর্ব পাশে, নাটোর সদর ঠিকানায়। আরআরএফ ঢাকা উত্তরা শাখা অফিস, রোড নম্বর ৩০, হাউস নম্বর ১, সেক্টর নম্বর ৭, উত্তরা, ঢাকায় ৮ থেকে ১০ নম্বর পদের মৌখিক পরীক্ষা হবে। একযোগে পরীক্ষা হবে ৮ ডিসেম্বর শুক্রবার সকাল ৯টায়।

পরীক্ষার ধরনও প্রস্তুতি

রুরাল রিকনস্ট্রাকশন ফাউন্ডেশনের পরিচালক (অর্থ-হিসাব) অরুণ কুমার বিশ্বাস জানান, লিখিত ও মৌখিক পরীক্ষা হবে। থাকবে কম্পিউটার টেস্ট। লিখিত পরীক্ষা হবে ৬৫ নম্বরের। প্রশ্ন হবে পদসংশ্লিষ্ট বিষয়ের ওপর। তাই পড়তে হবে মাইক্রো ফিন্যান্স ও পদের কার্যক্রম সম্পর্কে। ২০ নম্বর থাকবে মৌখিক পরীক্ষায়। মৌখিক পরীক্ষায় শিক্ষাগত যোগ্যতা, পদসংশ্লিষ্ট জ্ঞান এবং শারীরিক ফিটনেসের ওপর নম্বর নেওয়া হবে। কম্পিউটার টেস্ট দিতে হবে ১৫ নম্বরের। কম্পিউটার টেস্টে দেখা হবে কম্পিউটার ব্যবহার করে প্রয়োজনীয় রিপোর্ট তৈরির দক্ষতা।

বেতন ও জামানত

সহকারী পরিচালক ৪৩ হাজার ২৮৪ টাকা, আঞ্চলিক ব্যবস্থাপক ৩৩ হাজার ৫১০ টাকা, সহকারী আঞ্চলিক ব্যবস্থাপক ২৯ হাজার ৫০৫ টাকা, মনিটরিং অফিসার ২৭ হাজার ৭৯০ টাকা, শাখা ব্যবস্থাপক ২৬ হাজার ৬০২ টাকা, সহকারী শাখা ব্যবস্থাপক ২১ হাজার ৩৩৭ টাকা বেতন পাবেন। সহকারী শাখা হিসাবরক্ষক ১৮ হাজার ৭৪০ টাকা, ক্রেডিট অফিসার ১৬ হাজার ১৮৮ টাকা, জুনিয়র ক্রেডিট অফিসার ১৪ হাজার ৪৬ টাকা এবং সার্ভিস স্টাফ সাত হাজার টাকা বেতন পাবেন। নিয়োগের আগে জামানত (ফেরতযোগ্য) দিতে হবে।

জমা রাখতে হবে শিক্ষাগত যোগ্যতার সব সনদ। জামিনদার হিসেবে পিতা বা দায়িত্বশীল কাউকে আরআরএফের সঙ্গে চুক্তি করতে হবে। সংস্থার অনুকূলে জমা রাখতে হবে একটি ব্যাংক চেক।

এগিয়ে রাখবে চার্টার্ড সেক্রেটারিশিপ

চাকরিরত ও চাকরিপ্রার্থী উভয়ের জন্য সমান গুরুত্বপূর্ণ প্রফেশনাল কোর্স ‘চার্টার্ড সেক্রেটারিশিপ’। বাণিজ্য মন্ত্রণালয়ের অধিভুক্ত ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশে (আইসিএসবি) এ কোর্স করা যায়। সম্প্রতি ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি। আবেদন করা যাবে ২০ ডিসেম্বর পর্যন্ত। বিস্তারিত জানাচ্ছেন আরাফাত শাহরিয়ার ও রায়হান রহমান

চার্টার্ড সেক্রেটারিজ আইন ২০১০’ দ্বারা প্রতিষ্ঠিত হয় ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি)। প্রতিষ্ঠানটি বাণিজ্য মন্ত্রণালয়ের অধিভুক্ত।

চাকরিরত, চাকরিপ্রার্থী সবার জন্য প্রফেশনাল কোর্সটি গুরুত্বপূর্ণ। কোর্স শেষে বিভিন্ন প্রতিষ্ঠানে কম্পানি সেক্রেটারি, ডেপুটি কম্পানি সেক্রেটারি, অ্যাসিস্ট্যান্ট কম্পানি সেক্রেটারি, করপোরেট ম্যানেজার বা এ ধরনের উচ্চতর পদে আছে ভালো বেতনে কাজের সুযোগ। চার্টার্ড সেক্রেটারিশিপ করা থাকলে মিলতে পারে দ্রুত পদোন্নতি।

কেন চার্টার্ড সেক্রেটারিশিপ

ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশের (আইসিএসবি) সিনিয়র অ্যাসিস্ট্যান্ট পরিচালক (শিক্ষা) রুলিয়া আক্তার জানান, সারা বিশ্বে চার্টার্ড সেক্রেটারি গুরুত্বপূর্ণ ও সম্মানজনক পেশা হিসেবে পরিচিত। বিভিন্ন কম্পানি, ব্যাংক, বীমা ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে কম্পানি সেক্রেটারি, করপোরেট ম্যানেজার প্রভৃতি পদ বেশ গুরুত্বপূর্ণ। এসব পদে উপযুক্ত প্রার্থীর অভাব রয়েছে। এ ক্ষেত্রে যোগ্য ও দক্ষ করে গড়ে তুলতে কাজ করে আইসিএসবির চার্টার্ড সেক্রেটারিশিপ কোর্স। বিশেষ করে কম্পানি সেক্রেটারি পদে নিয়োগের সময় এ কোর্স করা থাকলে অগ্রাধিকার দেওয়া হয়। এ ছাড়া বিভিন্ন কম্পানিতে সেক্রেটারিয়াল, ল, এইচআর, শেয়ার ডিপার্টমেন্টে রয়েছে অনেক কাজের সুযোগ।

কোর্সটি করার পর অনেকেই কম্পানি সেক্রেটারি, সহকারী সেক্রেটারি ও ম্যানেজার পদে নিয়োগ পেয়েছেন।

ভর্তির যোগ্যতা ও সময়

ডিসেম্বর ও জুনে—বছরে এই দুইবার ভর্তি হওয়া যায়। বছরে দুটি সেমিস্টার, জানুয়ারি থেকে জুন এবং জুলাই থেকে ডিসেম্বর। রুলিয়া আক্তার জানান, স্নাতকের পর যে কেউ কোর্সটি করতে পারবেন। বাণিজ্যে স্নাতক হলে কোর্সটি করা যাবে সরাসরি। বিজ্ঞান ও মানবিক বিভাগে স্নাতক হলে প্রথমে করতে হবে ফাউন্ডেশন কোর্স। ফাউন্ডেশন কোর্সে হিসাববিজ্ঞান ও ম্যানেজমেন্ট বিষয়ের বেসিক বিষয়গুলো শেখানো হয়। ফাউন্ডেশন কোর্সটি শেষ হলে চার্টার্ড সেক্রেটারিশিপের মূল পর্বের বিষয়গুলো পড়ানো হয়।

আবেদনের নিয়ম

ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশের (আইসিএসবি) ওয়েবসাইটে (www.icsb.edu.bd) পাওয়া যাবে আবেদন ফরম। সংগ্রহ করা যাবে www.icsb.edu.bd/c-s-admission-notice-january-june-2018-session লিংক থেকেও। আবেদন ফরম প্রিন্ট করে পূরণ করতে হবে। পরে সরাসরি জমা দিতে হবে ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ, ১১৫ কাজী নজরুল ইসলাম এভিনিউ, পদ্মা লাইফ টাওয়ার (অষ্টম তলা), বাংলামোটর, ঢাকা-১০০০ ঠিকানায়। চলতি সেশনে আবেদন করা যাবে ২০ ডিসেম্বর পর্যন্ত। ফরমের সঙ্গে লাগবে সব শিক্ষা সনদের মূল কপি, ছবি, জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, চাকরিজীবীদের জন্য প্রফেশনাল সার্টিফিকেট অথবা প্রশংসাপত্র।

মৌখিক পরীক্ষা

রুলিয়া আক্তার জানান, শুধু মৌখিক পরীক্ষা নেওয়া হবে। মৌখিক পরীক্ষা হবে ২৯ ডিসেম্বর। এতে বরাদ্দ থাকবে ৫০ নম্বর। কোর্সটি ইংরেজিতে হওয়ায় মৌখিক পরীক্ষা হবে ইংরেজিতে। দেখা হবে ইংরেজিতে গুছিয়ে কথা বলার মুনশিয়ানা। যাঁরা ইংরেজিতে ভালো, তাঁদেরই বাছাই করা হয়। কোর্সটি যেহেতু কমার্স রিলেটেড, তাই মৌখিক পরীক্ষার সময় বাণিজ্যের বিষয় থেকেও প্রশ্ন করা হতে পাবে। বাছাই করা হবে ২০০ জনকে। প্রত্যেক সেকশনে নেওয়া হবে ৫০ জন করে।

কী কী শেখানো হয়

১৮টি বিষয় পড়তে হবে কোর্সটিতে। অ্যাকাউন্টিং, ট্যাক্স, ইকোনমি, মানবসম্পদ ব্যবস্থাপনা, করপোরেট কমিউনিকেশন, বিজনেস, কম্পানি আইন, ব্যাংকিং আইন, বীমা আইন, নন-ব্যাংকিং ফিন্যান্স ইনস্টিটিউশনাল আইন, কম্পানি সেক্রেটারিয়াল মেটার, আইটি, ম্যানেজমেন্ট, করপোরেট ট্যাক্স, করপোরেট ফিন্যানশিয়াল ম্যানেজমেন্ট, স্ট্যাটিজিক্যাল ম্যানেজমেন্ট, সেক্রেটারিয়াল অ্যাডভান্স প্র্যাকটিস, সেক্রেটারিয়াল অ্যান্ড ম্যানেজমেন্ট অডিট, সিকিউরিটি ম্যানেজমেন্ট ও ক্যাপিটাল আইন পড়ানো হয়। প্রতিটি বিষয়ে পরীক্ষা হয় ১০০ নম্বরের।

কোর্সের মেয়াদ

চার্টার্ড সেক্রেটারিশিপ কোর্সের মেয়াদ আড়াই বছর। কমার্স বাদে অন্য বিভাগের শিক্ষার্থীদের শুরুতে একটি ফাউন্ডেশনাল কোর্স করতে হয়। তাঁদের লাগে তিন বছর। পুরো কোর্সটি পাঁচ সেমিস্টারে বিভক্ত। প্রথম তিন সেমিস্টারকে বলা হয় এক্সিকিউটিভ লেভেল এবং শেষ দুই সেমিস্টারকে বলা হয় প্রফেশনাল লেভেল। প্রতিটি সেমিস্টার ছয় মাসের।

চার্টার্ড সেক্রেটারিশিপ কোর্স শেষে তিন মাসের ইন্টার্নশিপ করতে হয়। ইন্টার্নশিপের ব্যাপারে সার্বিক সহায়তা করে ইনস্টিটিউট। তবে শিক্ষার্থীরা চাইলে পছন্দের প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ করতে পারেন।

কোচিং ক্লাস

সপ্তাহে তিন-চার দিন নেওয়া হয় সান্ধ্যকালীন কোচিং ক্লাস। সন্ধ্যা সাড়ে ৬টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত ক্লাস চলে। দিবা শাখায় সপ্তাহে শুক্র ও শনিবার সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত কোচিং হয়।

শিক্ষক যাঁরা

নিয়মিত পাঠদান করেন বিভিন্ন প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তা, বহুজাতিক কম্পানির পরিচালক, কম্পানির সিনিয়র সেক্রেটারি, সিনিয়র ম্যানেজার, সিনিয়র অ্যাডভোকেট, বিভিন্ন ইনস্টিটিউট বা বিশ্ববিদ্যালয়ের অভিজ্ঞ শিক্ষকরা।

খরচাপাতি

মোট খরচ হয় এক লাখ ৭০ হাজার টাকা। তবে যাঁদের ফাউন্ডেশন কোর্স করতে হয়, তাঁদের প্রায় দুই লাখ টাকা লাগে।

রেজিস্ট্রেশন, সেশন চার্জ, লাইব্রেরি কার্ড, কোচিং ফি—সব মিলিয়ে লাগে ২০ হাজার ৬৫০ টাকা। ভর্তির আবেদনপত্র ও স্টুডেন্ট হ্যান্ডবুকের মূল্য এক হাজার টাকা। বছরে দুইবার পরীক্ষা হয়—জানুয়ারি ও জুলাই মাসে।

যোগাযোগ

বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ করা যাবে ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ, ১১৫ কাজী নজরুল ইসলাম এভিনিউ, পদ্মা লাইফ টাওয়ার (অষ্টম তলা), বাংলামোটর, ঢাকা-১০০০ ঠিকানায়। ফোন : ৮৮০-২-৯৩৩৬৯০১,

৪৯৩৪৯৫৭৮, বর্ধিত ১০১ ও ১০৫

মোবাইল : ০১৭০৮০৩০৮০৪

ওয়েব : www.icsb.edu.bd

 

 

 

ঢাকা বিশ্ববিদ্যালয়

পদ ও যোগ্যতা : প্রধান সহকারী, ১টি। সব পরীক্ষায় ন্যূনতম স্নাতক/স্নাতকোত্তর।

অফিসের কাজে ৪ বছরের অভিজ্ঞতাসহ কম্পিউটারে প্রশিক্ষণপ্রাপ্ত।

বেতনক্রম : ১১৩০০-২৭৩০০ টাকা।

পদ ও যোগ্যতা : গ্রন্থাগার সহকারী, ১টি। স্নাতক। গ্রন্থাগারে ডিপ্লোমা। কম্পিউটার অপারেটিংয়ে প্রশিক্ষণ।

বেতনক্রম : ৯৭০০-২৩৪৯০ টাকা।

আবেদনের শেষ তারিখ : ৭ ডিসেম্বর।

যোগাযোগ : রেজিস্ট্রার, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা।

ওয়েব : www.du.ac.bd

সূত্র : ইত্তেফাক, ১৮ নভেম্বর, পৃষ্ঠা ৭
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

পদ ও যোগ্যতা : সহকারী অধ্যাপক ২টি। এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় সনাতন পদ্ধতিতে প্রথম বিভাগ এবং গ্রেডিং পদ্ধতিতে বিজ্ঞান ও বাণিজ্য শাখায় জিপিএ ৪.২৫ এবং মানবিক শাখায় জিপিএ ৪.০০। স্বীকৃত জার্নালে ন্যূনতম ৩টি প্রবন্ধ। পিএইচডি অথবা সমমানের ক্ষেত্রে সরাসরি নিয়োগের জন্য বিবেচনা করা হবে।

বেতনক্রম : ৩৫৫০০-৬৭০১০ টাকা।

পদ ও যোগ্যতা : প্রভাষক, ২টি। এসএসসি ও এইচএসসি উভয় ক্ষেত্রে সনাতন পদ্ধতিতে প্রথম বিভাগ ও গ্রেডিং পদ্ধতিতে বিজ্ঞান ও বাণিজ্য শাখায় জিপিএ ৪.২৫। মানবিক শাখায় ৪.০০। স্নাতক (সম্মান)/সমমান ও স্নাতকোত্তর/সমমান উভয় পরীক্ষায় বাংলা, ইংরেজি, নৃবিজ্ঞান, নাট ও নাট্যতত্ত্বের ক্ষেত্রে সিজিপিএ একটিতে ৩.৫০ ও অন্যটিতে ৩.২৫।

বেতনক্রম : ২২০০০-৫৩০৬০ টাকা।

আবেদনের শেষ তারিখ : ৫ ডিসেম্বর।

যোগাযোগ : রেজিস্ট্রার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, সাভার।

ওয়েব: www.juniv.edu

সূত্র : সমকাল, ২২ নভেম্বর, পৃষ্ঠা ৭

জগন্নাথ বিশ্ববিদ্যালয়

পদ ও যোগ্যতা : সহযোগী অধ্যাপক, বাংলা ১টি, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি ১টি, ম্যানেজমেন্ট স্টাডিজ ১টি, মনোবিজ্ঞান ১টি, ফার্মাসি ১টি। স্নাতক (সম্মান)/ স্নাতকোত্তরে যেকোনো একপর্যায়ে ন্যূনতম প্রথম শ্রেণি বা সিজিপিএ ৩.৬০ এবং এসএসসি/এইচএসসির যেকোনো একপর্যায়ে ন্যূনতম প্রথম বিভাগ বা জিপিএ ৪.০০। শিক্ষাজীবনের কোনো স্তরে তৃতীয় বিভাগ/ শ্রেণি বা সমতুল্য জিপিএ/সিজিপিএ গ্রহণযোগ্য নয়। স্বীকৃত জার্নালে অধ্যাপক হিসেবে ন্যূনতম ২টিসহ ৪টি প্রকাশনা। পিএইচডি/সমমান ডিগ্রিধারী প্রার্থীদের ন্যূনতম ৭ বছরের শিক্ষকতার অভিজ্ঞতা। তার মধ্যে সহকারী অধ্যাপক/সমমান পদে ন্যূনতম ৩ বছরের শিক্ষতার অভিজ্ঞতা।

বেতনক্রম : ৫০০০০-৭১২০০ টাকা।

পদ ও যোগ্যতা : অধ্যাপক, রসায়ন ও মনোবিজ্ঞান ১টি করে। স্নাতক (সম্মান)/ স্নাতকোত্তরের যেকোনো একপর্যায়ে ন্যূনতম প্রথম শ্রেণি বা সিজিপিএ ৩.৬০ এবং এসএসসি/এইচএসসির যেকোনো একপর্যায়ে ন্যূনতম প্রথম বিভাগ বা জিপিএ ৪.০০। শিক্ষাজীবনের কোনো স্তরে তৃতীয় বিভাগ/ শ্রেণি বা সমতুল্য জিপিএ/সিজিপিএ গ্রহণযোগ্য নয়। স্বীকৃত জার্নালে সহযোগী অধ্যাপক হিসেবে ন্যূনতম ৪টিসহ ১০টি প্রকাশনা। পিএইচডি/সমমান ডিগ্রিধারী প্রার্থীদের ন্যূনতম ১৫ বছরের শিক্ষকতার অভিজ্ঞতা। তার মধ্যে সহযোগী অধ্যাপক/সমমান পদে ন্যূনতম ৫ বছরের শিক্ষকতার অভিজ্ঞতা।

বেতনক্রম : ৫৬৫০০-৭৪৪০০ টাকা।

পদ ও যোগ্যতা : সহকারী অধ্যাপক, ইংরেজি, ইসলামিক স্টাডিজ, দর্শন, গণযোগাযোগ ও সাংবাদিকতা, উদ্ভিদবিজ্ঞান ১টি করে। প্রাণিবিদ্যা ২টি। এসএসসি ও এইচএসসিতে মোট জিপিএ ৯.০০। ব্যবসা শিক্ষা ছাড়া অন্যান্য অনুষদে সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রির ক্ষেত্রে প্রতি পরীক্ষায় ন্যূনতম সিজিপিএ ৩.৫০ এবং যেকোনো একটিতে ৩.৭৫। ব্যবসা শিক্ষা অনুষদের ক্ষেত্রে বিবিএ ও এমবিএ উভয় পরীক্ষায় সিজিপিএ ৩.৮৫। স্বীকৃত জার্নালে ১টি প্রকাশনা।

বেতনক্রম : ৩৫৫০০-৬৭০১০ টাকা।

পদ ও যোগ্যতা : প্রভাষক, ম্যানেজমেন্ট স্টাডিজ, পরিসংখ্যান ১টি করে। মার্কেটিং, রাষ্ট্রবিজ্ঞান ও আইন ২টি করে। গণিত ৪টি। এসএসসি ও এইচএসসিতে মোট জিপিএ ৯.০০। ব্যবসা শিক্ষা ছাড়া অন্যান্য অনুষদে সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রির ক্ষেত্রে প্রতি পরীক্ষায় ন্যূনতম সিজিপিএ ৩.৫০ এবং যেকোনো একটিতে ৩.৭৫। ব্যবসা শিক্ষা অনুষদের ক্ষেত্রে বিবিএ ও এমবিএ উভয় পরীক্ষায় সিজিপিএ ৩.৮৫।

বেতনক্রম : ২২০০০-৫৩০৬০ টাকা।

আবেদনের শেষ তারিখ : ১২ ডিসেম্বর।

যোগাযোগ : রেজিস্ট্রার, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা।

ওয়েব : www.jnu.ac.bd

সূত্র : বাংলাদেশ প্রতিদিন, ২২ নভেম্বর, পৃষ্ঠা ২

* ইন্ডাস্ট্রিয়াল পুলিশ

পদ ও যোগ্যতা : সাঁটমুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর, ২টি। এইচএসসি।

শর্টহ্যান্ড গতি প্রতি মিনিটে বাংলায় ৪৫ শব্দ। ইংরেজিতে ৭০ শব্দ। কম্পিউটার ব্যবহারসংক্রান্ত ওয়ার্ড প্রসেসিং, ডাটা এন্ট্রি ও টাইপিং ইত্যাদিতে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে বাংলায় ২৫ শব্দ ও ইংরেজিতে ৩০ শব্দ।

বেতনক্রম : ১০২০০-২৪৬৮০ টাকা।

পদ ও যোগ্যতা : অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক, ৬টি। এইচএসসি। কম্পিউটার ব্যবহারসংক্রান্ত ওয়ার্ড প্রসেসিং, ডাটা এন্ট্রি ও টাইপিং ইত্যাদিতে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে বাংলায় ও ইংরেজিতে ২০ শব্দ করে। ক্যাশিয়ার, ৫টি। বাণিজ্য বা ব্যবসায় শিক্ষা বিভাগে দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে এইচএসসি।

বেতনক্রম : ৯৩০০-২২৪৯০ টাকা।

আবেদনের শেষ তারিখ : ১৮ ডিসেম্বর।

যোগাযোগ : মহাপরিচালক (অ্যাডিশনাল ইন্সপেক্টর জেনারেল), ইন্ডাস্ট্রিয়াল পুলিশ, ইন্ডাস্ট্রিয়াল পুলিশ হেডকোয়াটার্স, সেক্টর-১০, উত্তরা, ঢাকা।

ওয়েব:  www.police.gov.bd

সূত্র : যুগান্তর, ১৯ নভেম্বর, পৃষ্ঠা-১৭
* বাংলাদেশ টেলিভিশন

পদ ও যোগ্যতা : সহকারী হিসাবরক্ষক, ৩টি। স্নাতক।

বেতনক্রম : ১০২০০-২৪৬৮০ টাকা।

পদ ও যোগ্যতা : ক্যাশিয়ার, ১টি। বাণিজ্যে এইচএসসি। লাইটিং সহকারী, ২টি। ভোকেশনাল ট্রেনিং ইনস্টিটিউট বা টেকনিক্যাল ট্রেনিং সেন্টার বা ইলেকট্রিক্যাল কোর্সে ট্রেড সার্টিফিকেট। ডাটা এন্ট্রি অপারেটর, ৫টি। এইচএসসি। স্ট্যান্ডার্ড অ্যাপটিটিউট টেস্টে উত্তীর্ণ।

ড্রাইভার, ১টি। অষ্টম শ্রেণি। হালকা, মাঝারি ও ভারী যানবাহন চালনার ড্রাইভিং লাইসেন্স।

বেতনক্রম : ৯৩০০-২২৪৯০ টাকা।

পদ ও যোগ্যতা : ক্যামেরাম্যান সহকারী, ২টি। এসএসসি।

বেতনক্রম : ৯০০০-২১৮০০ টাকা।

আবেদনের শেষ তারিখ : ২৬ ডিসেম্বর।

যোগাযোগ : রামপুরা, ঢাকা-১২১৯

ওয়েব: www.pbrlp.gov.bd

সূত্র : সমকাল, ২৩ নভেম্বর, পৃষ্ঠা-১৬

* স্বাস্থ্য অধিদপ্তর

পদ ও যোগ্যতা : ফিল্ড সুপারভাইজার, ২টি। স্নাতক বা সমমান। জনস্বাস্থ্য-বিষয়ক কাজে ১ বছরের অভিজ্ঞতা। কম্পিউটার পরিচালনায় প্রাতিষ্ঠানিক জ্ঞান।

বয়সসীমা : সর্বোচ্চ ৪০ বছর।

বেতন : ২০০০০ টাকা।

পদ ও যোগ্যতা : ফিল্ড ওয়ার্কার, ৫০টি। এসএসসি বা সমমান। জনস্বাস্থ্য-বিষয়ক কাজে ১ বছরের অভিজ্ঞতা।

বয়সসীমা : সর্বোচ্চ ৪০ বছর।

বেতন : ১২০০০ টাকা।

পদ ও যোগ্যতা : এইচআইভি কাউন্সিলর, ২টি। এইচএসসি বা সমমান। জনস্বাস্থ্য-বিষয়ক কাজে ১ বছরের অভিজ্ঞতা।

বয়সসীমা : সর্বোচ্চ ৪০ বছর।

বেতন : ১৬০০০ টাকা।

আবেদনের শেষ তারিখ : ৩০ নভেম্বর।

যোগাযোগ : টিবি গেট, মহাখালী, ঢাকা-১২১২।

সূত্র : সমকাল, ২২ নভেম্বর, পৃষ্ঠা-১৩

* শিল্পকলা একাডেমি

পদ ও যোগ্যতা : ইনস্ট্রাক্টর (চারুকলা), ১টি। চারুকলা বিষয়ে স্নাতকোত্তরসহ চারুকলায় শিক্ষাদানে ৩ বছরের অভিজ্ঞতা অথবা চারুকলা বিষয়ে স্নাতকসহ চারুকলায় শিক্ষাদানে ৫ বছরের অভিজ্ঞতা। কালচারাল অফিসার, ১টি। প্রথম শ্রেণির স্নাতকোত্তরসহ সাংস্কৃতিক কর্মকাণ্ডে ৫ বছরের অভিজ্ঞতা অথবা স্নাতকসহ ১০ বছরের অভিজ্ঞতা। সহকারী সচিব, ১টি। স্নাতকোত্তরসহ বিধিবদ্ধ সংস্থার কর্মকর্তা হিসেবে প্রশাসনিক কাজে ৭ বছরের অভিজ্ঞতা। সহকারী পরিচালক (পিএস), ১টি। স্নাতকোত্তর। সেক্রেটারিয়েল কোর্সসহ কোনো বিধিবদ্ধ সংস্থায় ৭ বছর কাজের অভিজ্ঞতা। যন্ত্রশিল্পী, ৫টি। এসএসসি। সাংস্কৃতিক একাডেমি থেকে ৪ বছরের প্রশিক্ষণ এবং যন্ত্রশিল্পী হিসেবে ৩ বছর স্টেজ পারফরম্যান্সের অভিজ্ঞতা। নৃত্যশিল্পী, ১টি। এসএসসি। সাংস্কৃতিক একাডেমি থেকে ৪ বছর স্টেজ পারফরম্যান্সের অভিজ্ঞতা। কণ্ঠশিল্পী, ৩টি। এসএসসি। সাংস্কৃতিক একাডেমি থেকে ৫ বছরের প্রশিক্ষণ এবং কণ্ঠশিল্পী হিসেবে ৫ বছর স্টেজ পারফরম্যান্সের অভিজ্ঞতা।

বেতনক্রম : ২২০০০-৫৩০৬০ টাকা।

পদ ও যোগ্যতা : সহকারী জনসংযোগ কর্মকর্তা, ১টি। সাংবাদিকতায় স্নাতক (সম্মান)। জনসংযোগ বা সাংবাদিকতায় অভিজ্ঞরা অগ্রাধিকার পাবেন।

বেতনক্রম : ১৬০০০-৫৩০৬০ টাকা।

পদ ও যোগ্যতা : কণ্ঠশিল্পী (জুনিয়র), ১টি। এসএসসি। কণ্ঠসংগীতে ৩ বছরের প্রশিক্ষণ।

বেতনক্রম : ১২৫০০-৩০২৩০ টাকা।

পদ ও যোগ্যতা : সাঁটলিপিকার-কাম-কম্পিউটার অপারেটর, ১টি। স্নাতক বা সমমান। কম্পিউটার ব্যবহারসংক্রান্ত ওয়ার্ড প্রসেসিং, ডাটা এন্ট্রি ও টাইপিংয়ে গতি প্রতি মিনিটে বাংলায় ২৫ ও ইংরেজিতে ৩০ শব্দ। সাঁটলিপিতে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে বাংলায় ৪৫ ও ইংরেজিতে ৭০ শব্দ।

বেতনক্রম : ১০২০০-২৬৫৯০ টাকা।

পদ ও যোগ্যতা : প্রজেক্টর অপারেটর, ১টি। এসএসসি। স্লাইড ও ফিল্ম প্রজেক্টর চালনায় ২ বছরের অভিজ্ঞতা।

বেতনক্রম : ৯৩০০-২২৪৯০ টাকা।

আবেদনের শেষ তারিখ : ১৪ ডিসেম্বর।

যোগাযোগ : সেগুনবাগিচা, ঢাকা।

সূত্র : যুগান্তর, ২৩ নভেম্বর, পৃষ্ঠা-১৭

* দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর

পদ ও যোগ্যতা : উচ্চমান সহকারী, ৩টি। স্নাতক।

বেতনক্রম : ১০২০০-২৪৬৮০ টাকা।

পদ ও যোগ্যতা : বেতার যন্ত্রচালক (ওয়্যারলেস অপারেটর), ২টি। টিঅ্যান্ডটি ইনস্টিটিউট থেকে প্রশিক্ষণ। এইচএসসি।

বেতনক্রম : ৯৭০০-২৩৪৯০ টাকা।

পদ ও যোগ্যতা : অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক, ৩৫টি। এইচএসসি বা সমমান। টাইপিংয়ে গতি প্রতি মিনিটে বাংলায় ও ইংরেজিতে ২০ শব্দ করে। কম্পিউটার অ্যাপটিচ্যুড টেস্টে উত্তীর্ণ। গাড়িচালক, ৫টি। অষ্টম শ্রেণি। ড্রাইভিং লাইসেন্সসহ হালকা ও ভারী যানবাহন চালনায় ৩ বছরের অভিজ্ঞতা।

বেতনক্রম: ৯৩০০-২২৪৯০ টাকা।

পদ ও যোগ্যতা : অফিস সহায়ক, ৩টি। অষ্টম শ্রেণি।

বেতনক্রম : ৮২৫০-২০০১০ টাকা।

আবেদনের শেষ তারিখ : ১২ ডিসেম্বর।

যোগাযোগ : মহাপরিচালক, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর, ঢাকা।

সূত্র : ইত্তেফাক, ১৮ নভেম্বর, পৃষ্ঠা ৪

* চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর

পদ ও যোগ্যতা : সাঁটমুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর, ৪টি। এইচএসসি বা সমমান। শর্টহ্যান্ড গতি প্রতি মিনিটে বাংলায় ৪৫ শব্দ। ইংরেজিতে ৭০ শব্দ। কম্পিউটার ব্যবহারসংক্রান্ত ওয়ার্ড প্রসেসিং, ডাটা এন্ট্রি ও টাইপিং ইত্যাদিতে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে বাংলায় ২৫ শব্দ ও ইংরেজিতে ৩০ শব্দ। সাব-এডিটর, ১টি। স্নাতক বা সমমান। প্রুফ রিডিং ও সাব-এডিটিং কাজে ২ বছরের অভিজ্ঞতা। বাংলা ও ইংরেজিতে পারদর্শী। রেফ্রিজারেশন মেকানিক, ১টি। এসএসসি বা সমমান। রেফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশনিংয়ে ডিপ্লোমা। সংশ্লিষ্ট কাজে ৩ বছরের অভিজ্ঞতা।

বেতনক্রম : ১০২০০-২৪৬৮০ টাকা।

পদ ও যোগ্যতা : ড্রাইভার, ১টি। অষ্টম শ্রেণি। হালকা ও ভারী মোটরগাড়ি চালানোর লাইসেন্সধারী। অভিজ্ঞরা অগ্রাধিকার পাবেন।

বেতনক্রম : ৯৭০০-২৩৯৪০ টাকা

পদ ও যোগ্যতা : প্রুফ রিডার, ২টি। এইচএসসি বা সমমান। প্রুফ রিডিংয়ে ন্যূনতম ২ বছরের অভিজ্ঞতা।

বেতনক্রম : ৯৩০০-২২৪৯০ টাকা

আবেদনের শেষ তারিখ : ১৪ ডিসেম্বর।

যোগাযোগ : ১১২ সার্কিট হাউস রোড, ঢাকা।

ওয়েব: www.dfp.gov.bd

সূত্র : ইত্তেফাক, ১৭ নভেম্বর, পৃষ্ঠা-১৬

* এসেনশিয়াল ড্রাগস

পদ ও যোগ্যতা : সাব-অ্যাসিসট্যান্ট ইঞ্জিনিয়ার (মেকানিক্যাল ২টি, রেফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশনিং ২টি, ইলেকট্রিক্যাল ২টি ও ইলেকট্রনিকস ২টি)। সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট থেকে সংশ্লিষ্ট বিষয়ে ডিপ্লোমা। ৮ বছরের অভিজ্ঞতা।

বেতন : আলোচনা সাপেক্ষে।

পদ ও যোগ্যতা : ফোরম্যান/সিনিয়র টেকনিশিয়ান, ২টি। এসএসসি। ফার্মাসিউটিক্যাল প্ল্যান্টে কমপক্ষে ১০ বছর ইলেকট্রিক্যাল ও মেশিনারিজ রক্ষণাবেক্ষণ কাজে এবং তার মধ্যে ফোরম্যান/ সুপারভাইজার হিসেবে কমপক্ষে ২ বছর কাজের অভিজ্ঞতা।

বেতন : আলোচনা সাপেক্ষে।

আবেদনের শেষ তারিখ : ৩ ডিসেম্বর।

যোগাযোগ : মহাব্যবস্থাপক, এডমিন অ্যান্ড এইচআর, এসেনশিয়াল ড্রাগস লিমিটেড, ৩৯৫-৩৯৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮।

সূত্র : ডেইলি স্টার, ২৩ নভেম্বর, পৃষ্ঠা-১১

* আনোয়ার গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ

পদ ও যোগ্যতা : প্রকল্প প্রকৌশলী (সেতু প্রকল্প)-আনোয়ার ল্যান্ডমার্ক, ২টি। বি.এসসি/সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা।

সেতু নির্মাণ প্রকল্পে কাজের অভিজ্ঞতা। শুধু পুরুষ।

চাকরির ধরন : ফুল টাইম।

অভিজ্ঞতা : ৭ থেকে ১০ বছর।

বয়সসীমা : ৩০ থেকে ৩৫ বছর।

কর্মস্থল : চট্টগ্রাম বিভাগ।

বেতন : আলোচনা সাপেক্ষে।

আবেদনের নিয়ম : অনলাইনে বিডিজবসের মাধ্যমে।

আবেদনের শেষ তারিখ : ৭ ডিসেম্বর।

ঠিকানা : বায়তুল হোসেন বিল্ডিং (১৫ তলা), ২৭ দিলকুশা বা/এ, ঢাকা-১০০০।

ওয়েব : www.anwargroup.com

* ঢাকা আহছানিয়া মিশন

পদ ও যোগ্যতা : ইউনিয়ন ফ্যাসিলিটেটর, ৪টি। ডিগ্রি পাস।

চাকরির ধরন : চুক্তিভিত্তিক।

অভিজ্ঞতা : কমপক্ষে ২ বছর।

বয়সসীমা : ৩০ থেকে ৪০ বছর।

কর্মস্থল : পটুয়াখালী।

বেতন : ১৬৫৫০ টাকা।

আবেদনের নিয়ম : আবেদনপত্র পাঠাতে হবে,  পরিচালক, প্রশাসন ও মানবসম্পদ বিভাগ বরাবর।

আবেদনের শেষ তারিখ : ২ ডিসেম্বর।

ঠিকানা : বাড়ি নং ১৯, রোড নং ১২ (নতুন), ধানমণ্ডি আর/এ, ঢাকা-১২০৯।

ওয়েব :  www.ahsaniamission.org.bd

* বিএসআরএম গ্রুপ অব কম্পানিজ

পদ ও যোগ্যতা : টিম মেম্বার-প্রডাকশন (এসএমএস/সিসিএম), ২টি। সামগ্রী ও ধাতব প্রকৌশল/ শিল্প ও উত্পাদন প্রকৌশল/ফলিত রসায়ন ও কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং/রসায়নে স্নাতক।

চাকরির ধরন : ফুল টাইম।

অভিজ্ঞতা : কমপক্ষে ২ বছর।

বয়সসীমা : ২৪ থেকে ৩২ বছর।

কর্মস্থল : চট্টগ্রাম (মিরসরাই)।

বেতন : আলোচনা সাপেক্ষে।

আবেদনের নিয়ম : অনলাইনে বিডিজবসের মাধ্যমে।

আবেদনের শেষ তারিখ : ৫ ডিসেম্বর।

ঠিকানা : কনপোরেট অফিস, আলী ম্যানশন, ১২০৭/১০৯৯, সদরঘাট রোড, চট্টগ্রাম।

ওয়েব : www.bsrm.com/career

* ডেনিম এক্সপার্ট

পদ ও যোগ্যতা : সিনিয়র মার্চেন্ডাইজার/মার্চেন্ডাইজার, ৬টি। যেকোনো বিষয়ে স্নাতক। শুধু পুরুষ।

চাকরির ধরন : ফুল টাইম।

অভিজ্ঞতা : ৮ থেকে ৯ বছর।

বয়সসীমা : ৩৫ থেকে ৪৫ বছর।

কর্মস্থল : চট্টগ্রাম

বেতন : আলোচনা সাপেক্ষে।

আবেদনের নিয়ম : অনলাইনে বিডিজবসের মাধ্যমে।

আবেদনের শেষ তারিখ : ২০ ডিসেম্বর।

ঠিকানা : কর্ণফুলী ইপিজেড, উত্তর পতেঙ্গা, চট্টগ্রাম-৪২০৪।

ওয়েব : www.denimexpert.com

 

Advertisement, Your Ad Here

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement